হজ্জের ফযীলত সমূহ

পবিত্র ক্বোরআনে কারীম এবং হাদীসে নবভী শরীফে বায়তুল্লাহর গুরুত্ব-তাৎপর্য, ফযীলত-বরকত, মরতবা-মহিমা অপরিসীম। নিম্নে তার কিছুটা বিবৃত হলো-
ক্বোরআন কারীমে আল্লাহ পাক এরশাদ করেছেন-وَاَتِمُّوْا الْحَجَّ وَالْعُمْرَةَ لِلهِ অর্থাৎ (হে মুমিনগণ!) আর তোমরা একমাত্র আল্লাহর জন্য হজ্জ ও ওমরাহ পরিপূর্ণ করো।
অন্য আয়াতে এরশাদ হয়েছে-وَلِلهِ عَلَى النَّاسِ حِجُّ الْبَيْتِ مَنِ اسْتَطَاعَ اِلَيْهِ سَبِيْلًاً অর্থাৎ মানুষের জন্য একমাত্র আল্লাহর উদ্দেশ্যে ওই ঘরের হজ্জ করা তার জন্য ফরয যার সেখানে পৌঁছার সামর্থ আছে।
উপরোক্ত আয়াতাংশের আলোকে প্রতীয়মান হয় ঈমানদারের জন্য আল্লাহর সন্তুষ্টি অর্জনের নিশ্চিত মাধ্যম হলো আল্লাহর ঘরের হজ্জ
হাদীস শরীফে এরশাদ হয়েছে-

عَنْ اَبِى هُرَيْرَةَ رَضِىَ اللهُ تَعَالى عَنْهُ قَالَ قَالَ رَسُوْلُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ مَنْ حَجَّ لِلّهِ فَلَمْ يَرْفَث وَلَمْ يَفْسُقْ رَجَعَ كَيَوْمٍ وَلَدَتْهُ اُمُّه‘ (مُتَّفَقٌ عَلَيْهِ)

অর্থাৎ (সার্বাধিক হাদীস বর্ণনাকারী সাহাবী) সাইয়্যেদুনা হযরত আবূ হুরায়রাহ রাদ্বিয়াল্লাহ তা’আলা আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলে কারীম রঊফুর রহীম সাল্লাল্লাহু তা’আলা আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করেছেন, যে ব্যক্তি কোনরূপ অশ্লীল কর্মকান্ড কিংবা পাপাচারে লিপ্ত হওয়া ব্যতিরেকে একমাত্র আল্লাহর সন্তুষ্টি অর্জনের উদ্দেশ্যে হজ্জ পালন করবে সে মাতৃগর্ভে হতে ভূমিষ্ঠ হওয়ার দিনের ন্যায় নিষ্পাপ হয়ে প্রত্যাবর্তন করবে।

وَعَنْ اَبِىْ هُرَيْرَةَ قَالَ قَالَ رَسُوْلُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ اَلْعُمْرَةُ اِلَى الْعُمْرَةِ كَفَّارَةٌ لِّمَا بَيْنَهُمَا وَالْحَجُّ الْمَبْرُوْرُ لَيْسَ لَه‘ جَزَ آءٌ اِلَّا الْجَنَّةُ (مُتَّفَقٌ عَلَيْهِ)

অর্থাৎ (নবী প্রেমে নিবেদিত প্রাণ সাহাবী) সাইয়েদুনা হযরতে আবূ হুরায়রাহ রাদ্বিয়াল্লাহু তা’আলা আনহু থেকে বর্ণিত, তিনি বলেন- রাসূলে পাক সাহেবে লাওলাক সাল্লাল্লাহু তা’আলা আলাইহি ওয়া সাল্লাম এরশাদ করেছেন- একটি ওমরাহ কাফফারা হয়ে যায় (অর্থাৎ আমলনামা থেকে গুনাহসমূহ মোচন করে দেয়) আরেকটি ওমরাহ পালন করা পর্যন্ত মধ্যবর্তী সময়ে সংঘটিত গুনাহসমূহের। আর হজ্জে মাবরূরের প্রতিদান জান্নাতই।
উল্লেখ্য যে হজ্জে মাবরূর বলা হয় ওই হজ্জকে যার সাথে কোন রুপ পাপাচার লৌকিকতা লোকদেখানো ইত্যাদি যুক্ত হয় নি। ‍

وَ عَنْ اَبِىْ هُرَيْرَةَ رَضِىَ اللهُ تَعَالَى عَنْهُ عَنِ النَّبِىِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ اِنَّهُ قَالَ اَلْحُجَّاجُ وَالْعُمَّارُ وَفْدُ اللهِ اِنْ دَعَوْهُ اَجَابَهُمْ وَاِنِ اسْتَغْفَرُوْهُ غَفَرَلَهُمْ(رواه ابن ماجة)

অর্থাৎ (প্রসিদ্ধ হাদীস বর্ণনাকারী সাহাবী সাইয়েদুনা) হযরত আবূ হুরায়রা রাদ্বিয়াল্লাহু তা’য়ালা আনহু থেকে বর্ণিত, তিনি বলেন- রাসূলে আকরাম নূরে মুজাসসাম সাল্লাল্লাহু তা’আলা আলাইহি ওয়া সাল্লাম এরশাদ করেছেন- আল্লাহর ঘরের হজ্জ এবং ওমরা পালনকারীরা আল্লাহর প্রতিনিধি স্বরূপ। তারা যদি আল্লাহর নিকট দোয়া-ফরিয়াদ করে আল্লাহ পাক তা কবূল করেন এবং তারা আল্লাহর নিকট মাগফিরাত চাইলে আল্লাহ পাক তাদের (গুনাহসমূহ) মার্জনা করেন। [ইবনে মাজাহ শরীফ]

وَعَنْ اَبِىْ هُرَيْرَةَ رَضِىَ اللهُ تَعَالى عَنْهُ فَالَ سَمِعْتُ رَسُوْلَ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ يَقُوْلُ وَفْدُ اللهِ ثَلثَةٌ اَلْغَازِىْ وَالْحَاجُّ وَالْمُعْتَمِرُ (رواه النسائى والبيهقى فى شعب الايمان)

অর্থাৎ সাইয়্যেদুনা হযরত আবূ হুরায়রাহ রাদ্বিয়াল্লাহু তা’আলা আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, আমি রাসূলে খোদা হাবীবে কিবরিয়া সাল্লাল্লাহু তায়ালা আলাইহি ওয়া সাল্লামকে এরশাদ করতে শুনেছি- আল্লাহর প্রতিনিধি তিনজন যথা-
১। আল্লাহর পথে জিহাদকারী
২। আল্লাহর ঘরের হজ্জ আদায়কারী এবং
৩। ওমরাহ পালনকারী।
[নাসাঈ শরীফ ও বায়হাক্বী শুআবুল ঈমান]

وَعَنْ اِبْنِ عُمَرَ رَضِىَ اللهُ تَعَالَى عَنْهُمَا قَالَ رَسُوْلُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ اِذَا لَقِيْتَ الْحَاجَّ فَسَلِّمْ عَلَيْهِ وَصَافِحْهُ وَمُرْهُ اَنْ يَسْتَغْفِرَ لَكَ قَبْلَ اَنْ يَدْخُلَ بَيْتَه‘ فَاِنَّه‘ مَغْفُوْرٌ(رواه احمد)

অর্থাৎ প্রখ্যাত সাহাবী-ই রাসূল সাইয়্যেদুনা হযরত আবদুল্লাহ ইবনে ওমর রাদ্বিয়াল্লাহু তা’আলা আনহুমা থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলে আকরাম হাবীবে রহমান সাল্লাল্লাহু তা’আলা আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করেছেন- যখন তুমি কোন হাজীর সঙ্গে সাক্ষাৎ করবে, তখন তাকে সালাম করবে, তার সঙ্গে করমর্দন করবে এবং তাকে বলবে যেন তার ঘরে প্রবেশ করার পূর্বেই তোমার জন্য মাগফিরাত কামনা করে। কেননা, হাজীর মাগফিরাত হয়ে গেছে। [মুসনাদে আহমদ]

وَعَنْ اَبِىْ هُرَيْرَةَ رَضِىَ اللهُ تَعَالى عَنْهُ قَالَ رَسُوْلُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ مَنْ خَرَجَ حَاجًّا اَوْ مُعْتَمِرًا اَوْ غَزِيًا ثُمَّ مَاتَ فِىْ طَرِيْقِه كَتَبَ اللهُ لَه‘ اَجْرَ الْحَاجِّ اَوِ الْغَازِىِّ اَوِ الْمُعْتَمِرِ (رواه البيهقى  فى شعب الايمان)

অর্থাৎ সাইয়্যেদুনা হযরত আবূ হুরায়রাহ রাদ্বিয়াল্লাহু তা’আলা আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলে খোদা হাবীবে কিবরিয়া সাল্লাল্লাহু তা’আলা আলায়হি ওয়াসাল্লাম এরশাদ করেছন, যে ব্যক্তি আল্লাহর ঘরের হজ্জ কিংবা ওমরাহ পালন করার উদ্দেশ্যে অথবা আল্লাহর পথে জেহাদ করার সংকল্পে ঘর হতে বের হয়ে পথিমধ্যে ইন্তেকাল করলো, আল্লাহ রাব্বুল আলামীন তার আমলনামায় আল্লাহর ঘরের হজ্জ কিংবা ওমরাহ আদায়কারীর অথবা জেহাদকারীর সাওয়াব লিপিবদ্ধ করে দেবেন। [বায়হাক্বী শুআবুল ঈমান]

وَعَنْ اِبْنِ عَبَّاسٍ رَضِىَ اللهُ تَعَالى عَنْهُ قَالَ قَالَ رَسُوْلُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ مَنْ اَرَادَ الْحَجَّ فَلْيَتَعَجَّلْ (رواه ابو دؤد والدارمى)

অর্থাৎ মুফাসসিরকুল সরদার সাহাবী-ই রাসূল সাইয়্যেদুনা আবদুল্লাহ ইবনে আব্বাস রাদ্বিয়াল্লাহু তা’আলা আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলে আকরাম রহমতে আলম সাল্লাল্লাহু তা’আলা আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করেছেন, যে ব্যক্তি হজ্জ করার ইচ্ছে করে সে যেন তাড়াতাড়ি আদায় করে নেয়। [আবূ দাউদ শরীফ ও দারেমী শরীফ।]

قَالَ رَسُوْلُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ حُجُّوا فَاِنَّ الْحَجَّ يَغْسِلُ الذُّنُوْبَ كَمَا يَغْسِلُ الْمَاءُ الدَّرَنَ

অর্থাৎ রাসূলে খোদা আশরাফে আম্বিয়া সাল্লাল্লাহু তা’আলা আলায়হি ওয়াসাল্লাম এরশাদ করেছেন, তোমরা হজ্জ পালন করো। কেননা হজ্জ গুনাহসমূহকে এমনভাবে ধৌত করে ফেলে যেভাবে পানি ময়লা ধৌত করে (পরিচ্ছন্ন করে)।
উপরোক্ত রেওয়ায়কতসমূহের আলোকে প্রমাণিত হয় যে হজ্জ ও ওমরাহ এমন তাৎপর্যবহ ও মহিমান্বিত ইবাদত, যার বদৌলতে বান্দা আল্লাহর প্রতিনিধি হওয়ার মর্যাদায় অধিষ্ঠিত হয়, হজ্জ ও ওমরাহ আদায়কারীর সমুদয় গুনাহ মাফ হয়ে যায়, ইহকালীন জীবন পূত-পবিত্র ও পরিশুদ্ধি হয়ে যায় এবং পরকালীন জীবনে বেহেশতী ও দীদারে ইলাহীর উপযোগী হয়। -সুত্রঃ গাউসিয়া তারবিয়াতী নেসাব-

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply